জলপাইগুড়ি সহ রাজ্যের ১০৮টি পুরসভায় ভোটের দিনক্ষণ ঘোষণা - Khabar Banga | খবর বঙ্গ! - Breaking News! Latest News in Bengali! Today News Jalpaiguri! জলপাইগুড়ি সহ রাজ্যের ১০৮টি পুরসভায় ভোটের দিনক্ষণ ঘোষণা

জলপাইগুড়ি সহ রাজ্যের ১০৮টি পুরসভায় ভোটের দিনক্ষণ ঘোষণা

জলপাইগুড়ি সহ রাজ্যের ১০৮টি পুরসভায় ভোটের দিনক্ষণ ঘোষণা করে দিল রাজ্য নির্বাচন কমিশন। আগামী ২৭ শে ফেব্রুয়ারিই হবে ভোট। আজ থেকেই মনোনয়ন জমা দেওয়ার কাজ শুরু হবে। ৯ই ফেব্রুয়ারি মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। স্ক্রুটিনি ১০ ফেব্রুয়ারি। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১২ ই ফেব্রুয়ারি। ২০ টি জেলার, ২২৭২ টি ওয়ার্ডে ৯৫,৫৯,৭৯০ জন ভোটার ভোট দেবেন। ২৭শে ফেব্রুয়ারি সকাল ৭ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত হবে ভোট গ্রহণ। ওই একই দিনে ভোট হবে জলপাইগুড়ি জেলার মাল, ময়নাগুড়ি ও জলপাইগুড়িতে। তবে এখনও পর্যন্ত গণনার দিন জানায়নি কমিশন। আজ, বৃহস্পতিবার থেকেই লাগু হয়ে যাবে আদর্শ আচরণবিধি। কোভিড পরিস্থিতি মানতে হবে। এখনও পর্যন্ত প্রচারের সময় একই রাখা রয়েছে। বৃহস্পতিবার ডিএম, এসপি-দের সঙ্গে বৈঠক। ওই বৈঠকের পর প্রচারের সময় বাড়ানো হতে পারে।

উল্লেখ্য, এই বৈঠকে গণনার দিন নিয়েও আলোচনা হবে। ১ জানুয়ারি ২০২২ এর ভোটার তালিকা মেনে ভোট হবে। নিরাপত্তা ও আইনশৃঙ্খলা নিয়ে বৈঠক হবে। তার পরই কেন্দ্রীয় বাহিনী নিয়ে সিদ্ধান্ত। খোলা জায়গায় মিটিংয়ে ২৫০ জনের পরিবর্তে ৫০০ জন করা হচ্ছে। অডিটোরিয়ামে ২০০ লোক। কয়েকটি ক্ষেত্রে কিছুটা হলেও ছাড় দেওয়া হয়েছে এবারের নির্বাচনে। আগে পাবলিক মিটিংয়ের ক্ষেত্রে ২০০ জনকে অনুমতি দেওয়া হত। সেটি এবার ৫০০ করা হয়েছে। সমস্ত রাজনৈতিক দলের সভা করার ক্ষেত্রে ৫০০ লোকের অনুমতি দেওয়া হয়েছে।

সাইলেন্ট পিরিয়ড ৭২ ঘণ্টা কমিয়ে ৪৮ ঘণ্টা করে দেওয়ার আবেদন জানিয়েছিল শাসক থেকে বিরোধী সব পক্ষই। ৪৮ ঘণ্টা আগেই তাঁরা প্রচার বন্ধ করে দেবেন বলে জানিয়েছিলেন। কিন্তু কমিশন এখনও পর্যন্ত ৭২ ঘণ্টাই সাইলেন্ট পিরিয়ড রেখেছে। কলকাতা পুরভোটের ক্ষেত্রেও যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, এক্ষেত্রেও সেটা হয়েছে। আগামীকাল সম্ভবত শাসক দল তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণা হতে পারে।

Advertisement
close