আবার কি নোট বদল হচ্ছে? বদলে যেতে পারে কি ৫০০ এবং ২০০০ টাকার নোট? - Khabar Banga | খবর বঙ্গ! - Breaking News! Latest News in Bengali! Today News Jalpaiguri! আবার কি নোট বদল হচ্ছে? বদলে যেতে পারে কি ৫০০ এবং ২০০০ টাকার নোট?

আবার কি নোট বদল হচ্ছে? বদলে যেতে পারে কি ৫০০ এবং ২০০০ টাকার নোট?

মনে আছে কি ২০১৬ সালের সেই নোট বদল? আবারও কি সেই নোটবন্দী হতে চলেছে ভারতে? বিভিন্ন মহলে উঠেছে প্রশ্ন। যদি এমনটাই হয়ে থেকে তাহলে হয়তো বদলে যাবে ৫০০ টাকার নোট! সূত্রের খবর এমনই বড়সড় পরিকল্পনা রয়েছে RBI এর। টাকা নিয়ে একের পর একক বার টাকারই হচ্ছিল কালোবাজারি। দেশজুড়ে কালো টাকার যেনো পাহাড় জমেছিল বিগত বছর গুলিতে। তখনই সরকার পরিকল্পণা নিয়ে থাকে টাকা পরিবর্তনের।

মনে আছে কি ২০১৬ সালের সেই টাকা পরিবর্তনের দিন গুলোর কথা? কিভাবে কিভাবে সরকারি এবং বেসরকারি ব্যাংক গুলোর সামনে কিভাবেই না সাধারণ মানুষের ভিড় দেখা গিয়েছিল, আবার কি সেই দিন আসছে? ঠিক সেই সময় থেকেই ভারতে বন্ধ হয়ে যায় রাতারাতি ৫০০ এবং ১০০০ টাকার নোট। তার পরিবর্তে ৫০০ এবং ২০০০-এর নতুন নোট আসে বাজারে। এরপর প্রায় ছ’বছর কেটে গিয়েছে নোটগুলির। তাতেও থেমে থাকেনি সরকারের সিদ্ধান্ত।

সূত্রের খবর ছ’বছরের মাথায় আবারও নোট বদলের সিদ্ধান্ত কেন্দ্রের সরকারের। মানুষের সুবিধার্থেই নাকি এমন রদবদলের সিদ্ধান্ত, এমনই দাবি RBI-এর। তবে প্রশ্ন হল, সম্প্রতি বদলে যাওয়া ভারতীয় নোট এবং কয়েনে কি কি পরিবর্তন আনা হচ্ছে? কেনই বা এমন সিদ্ধান্ত নিল আরবিআই? এদিকে সূত্র মারফত জানা গিয়েছে ২০১৬-সালে নোটবন্দী করে ৫০০ টাকার যে নতুন নোট আনা হয়েছিল, সেই নোটগুলি চিনতে বিশেষ ভাবে সক্ষম ব্যাক্তিদের বারবার অসুবিধের মধ্যে পড়তে হচ্ছে বলে অভিযোগ। বিশেষ করে দৃষ্টিহীনদের এই নোট চিহ্নিতকরণের সমস্যা হচ্ছিল বলেই সূত্রে খবর। অথচ পুরোনো ৫০০ টাকার নোট নিয়ে তাদের এমন অসুবিধে কখনই পোহাতে হয়নি বলে জানা গিয়েছে। বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের তরফে এবং বিভিন্ন সংগঠনের তরফে অভিযোগ পাবার পরই দেশজুড়ে চালু থাকা নোট এবং কয়েনগুলি নিয়ে সম্প্রতি একাধিক প্রশ্ন তুলেছে বোম্বে হাইকোর্ট।

আদালতের তরফে রিজার্ভ ব্যাংককে বলা হয়েছে যে, বিশেষ ভাবে সক্ষম ব্যাক্তিদের নোটগুলি চিনতে কীভাবে আরও সহজ করা যায়, তা নিয়ে ভাবতে। পাশাপাশি বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে শীঘ্রই কোনো উপায় খুঁজে আপডেটও দিতে বলা হয়েছে। এরপরই নড়েচড়ে বসে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

হাইকোর্টের কথা মাথায় রেখে চটজলদি দেশে প্রচলিত নোটগুলির ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয় RBI। এতে করে দৃষ্টিহীন ব্যাক্তিদের বেশ সুবিধা হবে। নোটগুলি এমন ভাবেই পরিবর্তন করা হবে, যাতে করে দৃষ্টিহীনরা সহজেই দুটি নোটের মধ্যে পার্থক্য করতে পারে। বিশেষজ্ঞদের পরামর্শেই এমন সিদ্ধান্ত নিয়েছে আরবিআই।আর এই পরিবর্তনের ফলে দৃষ্টিহীন ব্যাক্তিরা খুব সহজেই নোটের মধ্যে পার্থক্য করতে পারবেন। অনেক আলোচনা করার পরই এই পরিবর্তন আনছে সরকার বলেই খবর। এর আগেও বেশ কিছু পরিবর্তন করা হয়েছিল নোটগুলিতে।

এছাড়া এমএএনআই অ্যাপ অর্থাৎ মানি অ্যাপেও বেশ কিছু পরিবর্তন আনছে আরবিআই। এই আ‍্যাপে আগে শুধু হিন্দী এবং ইংরেজী ভাষা কাজ করত। বর্তমানে এই অ্যাপটিতে বাংলা থেকে শুরু করে আরো অনেক আঞ্চলিক ভাষা উপলব্ধ রয়েছে। অসমিয়া, গুজরাটি, কন্নড়, মালয়ালম, ওড়িয়া, পাঞ্জাবী, তামিল এবং তেলেগু ভাষাতেও ব্যবহারকারীরা এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। মূলত ২০২০ সালে বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের জন্য এই অ্যাপটি প্রথম চালু করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। তাদের যাতে নোট চিনতে কোনো অসুবিধে না হয়, সেজন্য এই অ্যাপ লঞ্চ করে আরবিআই।

নোট হাতে নিয়ে এই অ্যাপ চালু করলেই জানিয়ে দেয় সেটি কত টাকার নোট। ফলে অ্যাপ আপডেটের ফলে নিজের নিজের ভাষাতেই নোট চিনতে পারবেন বিশেষ চাহিদা সম্পন্ন গ্রাহকরা। এখন এটাই দেখার বর্তমান চলতি 500 টাকা এবং ২০০০ টাকার নোট দেখার ক্ষেত্রেও কি পুরোপুরি পরিবর্তন করবে সরকার? নাকি যেমন রঙিন আছে তেমনই থাকবে কেবলমাত্র বেশ কিছু সাংকেতিক চিহ্ন বসবে। তবে ভারতীয় রিসার্ভ ব্যাংক থেকে (Reserve Bank of India) এখনও পর্যন্ত যদিও কোনো চূড়ান্ত বিবৃতি পাওয়া যায় নী। এদিকে অনেকেই মনে করছেন, দৃষ্টিক্ষেত্রে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের নোট সংক্রান্ত বিভ্রান্তি দূর করার জন্য বিশেষ করে যে একটা চিন্তাভাবনা চলছে তা স্পষ্ট।

Advertisement
close