দেশের প্রথম নেতাজীর পূর্ণাবয়ব মুর্তি জলপাইগুড়িতে - Khabar Banga | খবর বঙ্গ! - Breaking News! Latest News in Bengali! Today News Jalpaiguri! দেশের প্রথম নেতাজীর পূর্ণাবয়ব মুর্তি জলপাইগুড়িতে

দেশের প্রথম নেতাজীর পূর্ণাবয়ব মুর্তি জলপাইগুড়িতে

দেশে প্রথম নেতাজী সুভাষ চন্দ্র বসুর (Netaji Subhash Chandra Bose) মর্মর মুর্তি স্থাপন করা হয়েছিল ১৯৫১ সালে জলপাইগুড়ি শহরে। একই সাথে নেতাজীর হাতে গড়া আজাদ হিন্দ বাহিনীর কোহিমা বিজয়ে শহীদ সেনাদের স্মরণে জলপাইগুড়িতে স্মৃতিসৌধ্য তৈরী করা হয়েছিল। জলপাইগুড়ি (Jalpaiguri) শহরের পিডাব্লুডি মোড়ের সুভাষ ফাউন্ডেশনের ভিতরে বর্তমানে সেই মূর্তিটি সংরক্ষণ করে রাখা হয়েছে। সেখানে নেতাজীর সংগ্রহশালাও রয়েছে। আজ সোমবার ২৩শে জানুয়ারি, নেতাজী সুভাষ চন্দ্র বসুর ১২৬তম জন্মদিনকে কেন্দ্র করে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দেশের মধ্যে প্রথম মর্মর মুর্তি তৈরি হয়েছিল জলপাইগুড়ি শহরে। উল্লেখ্য দেশ ভাগের পর নেতাজির অন্তর্ধানে গোটা দেশ যখন তোলপাড় সেই সময় জলপাইগুড়ির একজন স্বাধীনতা সংগ্রামী সতীশ চন্দ্র কবিরাজ (Satish Chandra Kaviraj) কিছু সহযোগীকে নিয়ে নিরবে জলপাইগুড়ি শহরে নেতাজীর মুর্তি স্থাপন করার উদ্যোগ নিয়েছিলেন। এই মুর্তির আবরন উন্মোচন করেছিলেন আন্তর্জাতিক আদালতের বিচারপতি রাধা বিনোদ পাল। ১৯৬৮ সালের জলপাইগুড়িতে প্রবল বন্যায় মুর্তিটির ক্ষতি হয়। ২০০৭ সালে মূর্তিটিকে সংরক্ষন করে রাখা হয় জলপাইগুড়ি সুভাষ ফাউন্ডেশনের ভেতরে। নেতাজি দুবার জলপাইগুড়ি এসেছিলেন। একবার ১৯২৮ সালে, দ্বিতীয়বার ১৯৩৯ সালে।

সুভাষ ফাউন্ডেশনের জেলা সম্পাদক গোবিন্দ রায় বলেন, প্রতিবারের মতো এবারও সুভাষ ফাউন্ডেশনে রাখা দেশের প্রথম নেতাজির মর্মর মূর্তির পাশাপাশি ফাউন্ডেশনের পাশে বিশালাকার নেতাজির ব্রোঞ্জ মুর্তিতে পুষ্প অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। তিনি আরও বলেন, জলপাইগুড়ি শহরের টাউন ষ্টেশন ও ষ্টেশন সংলগ্ন জয়ন্তী পাড়ায় যেখানে নেতাজী প্রথম সভা করেছিলেন সেখানে নেতাজীর স্মারক হিসেবে একটি ভবন নির্মান করা হোক আমরা রাজ্য ও কেন্দ্র সরকারের কাছে আবেদন করছি। পাশাপাশি দেশের প্র‍থম নেতাজির মূর্তি সংরক্ষণ করা হোক।

Advertisement
close