ছেলেধরা ও চোর নিয়ে গুজব খবর, সচেতেনতা মূলক প্রচারে নামল পুলিশ - Khabar Banga | খবর বঙ্গ! - Breaking News! Latest News in Bengali! Today News Jalpaiguri! ছেলেধরা ও চোর নিয়ে গুজব খবর, সচেতেনতা মূলক প্রচারে নামল পুলিশ

ছেলেধরা ও চোর নিয়ে গুজব খবর, সচেতেনতা মূলক প্রচারে নামল পুলিশ

অনুপম রায়, জলপাইগুড়ি: ছেলেধরা ও চোর নিয়ে গুজব খবর, তার জেরে মারধরের ঘটনার পরেই সচেতেনতা মূলক প্রচারে নামল জেলা পুলিশ। ইতিমধ্যেই আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলার পুলিশ প্রচারে নেমেছে। হোয়াটসঅ্যাপ, ফেসবুকের মাধ্যমে চলছে প্রচার। প্রায়শই জেলার বিভিন্ন এলাকায় চোর, ছেলেধরা সন্দেহে আটকে রেখে পুরুষ বা মহিলাদের হেনস্তা করা হচ্ছে। কোথাও কোথাও আবার উত্তেজিত জনতা মারধরও করছে। এমন পরিস্থিতিতে সত্যতা যাচাই করে খবর পরিবেশন করার অনুরোধ করলেন জলপাইগুড়ির পুলিশ সুপার ৷

জলপাইগুড়ির জেলা পুলিশ সুপার খান্ডবাহালে উমেশ গণপত জানান, গতকাল সালবাড়িতে এক মহিলাকে ধূপগুড়ি থানার পুলিশ খবর পেয়ে উদ্ধার করেন। তাঁকে হাসপাতালে নিয়ে আসা হয়। তিনি আরও জানান, এরপর খোঁজখবর নিয়ে জানা যায়, তাঁর বাড়ি আলিপুরদুয়ারের শামুকতলায়। তিনি মানসিক ভারসাম্যহীন। প্রায়ই বাড়ি থেকে বেরিয়ে যেতেন তিনি। হাসপাতালে চিকিৎসার পর তাঁর বাবার হাতে ওই মহিলাকে তুলে দেওয়া হয়েছে। সংবাদমাধ্যমের কাছে পুলিশ সুপার অনুরোধ জানান, কোনওরকম ভুল খবরের ভিত্তিতে পরিবেশন না-করাই ভালো । এতে করে গুজব ছড়াচ্ছে। ফলে সত্যতা যাচাই করার পর খবর করা হোক।

জলপাইগুড়ি জেলা পুলিশের পক্ষ থেকে ফেইসবুকে আপলোড করা সেই সতর্কমূলক ভিডিও দেখুন!



ভুয়ো খবর থেকে বাঁচবেন যেভাবে!
এখন ডিজিটাল যুগ, প্রায় সব কিছুই এখন ডিজিটাল। আর এই ডিজিটাল যুগে যেমন সুবিধার তেমনি কিছু অসুবিধাও রয়েছে, এখন সবার হাতে রয়েছে ইন্টারনেট। আর সেই ইন্টারনেট দিয়েই এক জায়গার মানুষ আরেক জায়গার খবর পাচ্ছে, খবর দিচ্ছে। পাশাপাশি নিজেও নানান কিছু মানুষের সঙ্গে শেয়ার করছে। তবে কোন জিনিসটি গুজব? কোন জিনিসটি সঠিক সেই তথ্য না জেনেই অনেকে WhatsApp বা ফেসবুকের মাধ্যমে আরো তাদের পরিবার বা বন্ধুদের সঙ্গে শেয়ার করছে। এতে মানুষের মনে আতঙ্ক এবং বিভ্রান্তি বাড়ছে।

তাই WhatsApp বা যে কোনো সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কোনো অপ্রীতিকর বা সন্দেহ মূলক কোনো কিছু ভিডিও বা ছবি চোখে পড়লেই, তৎক্ষণাৎ ঘটনার সত্যতা না জেনে করো সঙ্গে শেয়ার বা ফরওয়ার্ড করবেন না।

কি করবেন, বা কি করণীয়?
প্রথমে আপনাকে কেউ হোয়াটসঅ্যাপে বা সোশ্যাল মিডিয়ায় কিছু আতঙ্কিত বা ভিন্ন কোনো অজানা ঘটনার ভিডিও এবং ছবি পাঠালে সেই ভিডিও বা ছবিটির Fact-check করুন।

Fact-check কি?
কোনোকিছু ঘটনার সত্যতা কি! সেই ঘটনার মূল বিষয় তদন্ত করার পর সেই ঘটনাটি সত্য নাকি মিথ্যা সেই বিষয় নিয়ে আর্টিকল পাবলিশ করাকেই বলা হয়ে থাকে ফ্যাক্ট চেক।

Fact-check কি ভাবে করবেন?
ফ্যাক্ট চেক করার জন্য অনেক ওয়েবসাইট বা অনেক সংস্থা রয়েছে। গুগলে গিয়ে Fact-check সার্চ করলেই অনেক ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট পেয়ে যাবেন। সেই সব ওয়েবসাইটে ভিসিট করে যোগাযোগ সেকশনে যাবেন। যোগাযোগ সেকশনে যাওয়ার পর দেখবেন সেখানে তাদের সঙ্গে যোগাযোগ করার WhatsApp নম্বর রয়েছে। সেই নম্বরে WhatsApp করুন যে ভিডিওটির আপনি ফ্যাক্ট-চেক করতে চান। সেই ভিডিও এবং ছবিটি সঙ্গে আপনি সেই ভিডিওটি কোথায় বা কোন সময়ে পেয়েছেন সেই তথ্য তাদের জানান। এই সব করার পর ফ্যাক্ট-চেকার এর সংস্থা তাদের কাজ শুরু করে দেবেন। তারা সেই ভিডিও বা ছবির পূর্ণ তদন্ত করার পর আপনাকে সেই ভিডিও বা ছবির আসল সত্যতা আর্টিকেলের মাধ্যমে জানাবেন।

Advertisement
close