কাদা খেলার ঐতিহ্য বজায় রাখল বেলাকোবার প্রধান পাড়া - Khabar Banga | খবর বঙ্গ! - Breaking News! Latest News in Bengali! Today News Jalpaiguri! কাদা খেলার ঐতিহ্য বজায় রাখল বেলাকোবার প্রধান পাড়া

কাদা খেলার ঐতিহ্য বজায় রাখল বেলাকোবার প্রধান পাড়া

অনুপম রায়, বেলাকোবা : যেখানে রাজবংশী সম্প্রদায়ের কাদা খেলা প্রথা হারিয়ে যেতে চলেছে সেখানে নিজেদের ঐতিহ্য ধরে রাখল বেলাকোবা গ্রাম পঞ্চায়েতের প্রধান পাড়ার যুবকেরা। প্রতি বছরের মতো এবছরও কাদা খেলায় মেতে উঠল খুদে থেকে বড়োরা।

কাদা খেলা মূলত জন্মাষ্টমির পরের দিন আয়োজন করা হয়ে থাকে। উত্তরবঙ্গে এই খেলা বেশ জনপ্রিয়। তবে বিগত কয়েক বছর ধরে এই খেলার জনপ্রিয়তা কমে আসছে। আগে গ্রামে গ্রামে যেসব জায়গাতে এই খেলা হত, এখন সেই সব জায়গাতে তা বন্ধ হয়ে গেছে বলা চলে ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে। তবে এত কিছুর পরেও অবশ‍্য নিজেদের ঐতিহ্য ধরে রাখল বেলাকোবার প্রধান পাড়ার গ্রামের যুবকেরা। বুধবার ছিল জন্মাষ্টমি। তাই প্রথা মেনে বৃহস্পতিবার কাদা খেলার আয়োজন করল তারা। খেলা শুরুর আগে অবশ্য তারা পুজাও করে নেন।

তারপর শুরু হয় কাদা খেলা। অংশ গ্রহণ করেছে তিন থেকে ত্রিশ বছর বয়সীরা পযর্ন্ত। উৎসাহ ছিল চোখে পড়ার মতো। তাদের এই কাদা খেলা দেখতে স্থানীয় মানুষেরাও ভীড় জমিয়েছিল। স্থানীয় বাসিন্দাদের মধ্যে, মাধবী রায় প্রধান, জানকি রায় বলেন, প্রধান পাড়ার কাদা খেলা প্রতি বছর জন্মাষ্টমির পরের দিন আয়োজন করা হয়, এবছর করা হয়েছে। এও বলেন যে, খুব ভালো লাগছে, যুবকদের উৎসাহ ছিল দূরন্তর। এছাড়াও গ্রামবাসিদের জন্য খিচুড়ি ব‍্যবস্থার আয়োজন করেছে তারা। সব মিলিয়ে কাদা খেলায় জমজমাট কাটল প্রধান পাড়া বাসিন্দাদের।

Advertisement
close